1. mdshuvo11167@gmail.com : admin :
  2. admin@zzna.ru : admin@zzna.ru :
  3. faysal.rakib2020@gmail.com : Rakibul Hasan : Rakibul Hasan
  4. wp-configuser@config.com : James Rollner : James Rollner
  5. ads@email.com : wpadminne :
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট এ্যাল্যায়েন্স (বিএমটিএ) পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ সংরক্ষিত আসনে এমপি হচ্ছেন মেহেন্দিগঞ্জের শাম্মী আহমেদ! বাকেরগঞ্জে ৪৯৪ বোতল ফেন্সিডিলসহ প্রাইভেট কার আটক, আহত ২ মাদক দ্রাব্যের সিপাহী। হিজলা-মেহেন্দিগঞ্জে এমপি পংকজ নাথ’র চলছে মড়ণ কামড়, বিক্ষোভ সমাবেশে বক্তারা! মেহেন্দিগঞ্জের চানপুরে খাল দখল করে ভবন নির্মাণ করেন মাইনুদ্দিন। হিজলায় সাবেক ইউপি সদস্যকে পেটালেন মেডিকেল কর্মচারী চট্টগ্রামে বোয়ালখালী কালের সাক্ষী স্যার আশুতোষ সরকারি কলেজ কোতোয়ালির ওসিকে ২৪ ঘন্টার আল্টিমেটাম খাদ্য-বাণিজ্য-জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও হবে : মোমিন মেহেদী মেহেন্দিগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে হামলা, বৃদ্ধা জখম
সংবাদ শিরনাম :
বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট এ্যাল্যায়েন্স (বিএমটিএ) পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ সংরক্ষিত আসনে এমপি হচ্ছেন মেহেন্দিগঞ্জের শাম্মী আহমেদ! বাকেরগঞ্জে ৪৯৪ বোতল ফেন্সিডিলসহ প্রাইভেট কার আটক, আহত ২ মাদক দ্রাব্যের সিপাহী। হিজলা-মেহেন্দিগঞ্জে এমপি পংকজ নাথ’র চলছে মড়ণ কামড়, বিক্ষোভ সমাবেশে বক্তারা! মেহেন্দিগঞ্জের চানপুরে খাল দখল করে ভবন নির্মাণ করেন মাইনুদ্দিন। হিজলায় সাবেক ইউপি সদস্যকে পেটালেন মেডিকেল কর্মচারী চট্টগ্রামে বোয়ালখালী কালের সাক্ষী স্যার আশুতোষ সরকারি কলেজ কোতোয়ালির ওসিকে ২৪ ঘন্টার আল্টিমেটাম খাদ্য-বাণিজ্য-জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও হবে : মোমিন মেহেদী মেহেন্দিগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে হামলা, বৃদ্ধা জখম

শামসুল হক টুকু ডেপুটি স্পিকার

  • আপডেট সময় : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ৯১ ০ বার সংবাদটি পড়া হয়েছে

অনলাইন ডেস্ক//

জাতীয় সংসদের নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট শামসুল হক টুকু। রোববার বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হয়। শুরুতেই ডেপুটি স্পিকার নির্বাচন করা হয়। পরে শোকপ্রস্তাব নিয়ে আলোচনা, শোকপ্রস্তাব গ্রহণ এবং প্রয়াতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত শেষে অধিবেশন মুলতুবি করা হয়।

ডেপুটি স্পিকার নির্বাচনে এ সংক্রান্ত প্রস্তাবটি উত্থাপন করেন সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। সমর্থন করেন সরকারদলীয় আরেক সংসদ-সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। অন্য কোনো মনোনয়নপত্র না পাওয়া যাওয়ায় স্পিকার প্রস্তাবটি কণ্ঠভোটে দেন। পরে সর্বসম্মতিতে প্রস্তাবটি পাশ হয়। এ সময় টেবিল চাপড়ে অধিবেশন কক্ষে উপস্থিত সংসদ-সদস্যরা অ্যাডভোকেট শামসুল হক টুকুকে অভিনন্দন জানান।

এরপর সন্ধ্যা ৭টায় জাতীয় সংসদ ভবনের রাষ্ট্রপতির চেম্বারে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা এ সময় উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেট শামসুল হক টুকু ২০০৯, ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে পাবনা-১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ-সদস্য নির্বাচিত হন। এর আগে তিনি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ-সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া ২৩ জুলাই মারা যান। সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী নতুন অধিবেশনের প্রথমদিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করে সংসদ।

এদিকে অধিবেশন শুরুর আগে বিকাল ৪টায় জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে এবারের অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হয়। করোনাকাল শুরুর পর এই প্রথম কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, অ্যাডভোকেট আনিসুল হক, জিএম কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী।

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৩৭টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৯৮৬টি প্রশ্নসহ মোট ১ হাজার ২৩টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৬২তে একটি মুলতুবি প্রস্তাব ও বিধি-৭১-এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৬টি। এ পর্যন্ত প্রাপ্ত ১২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ছয়টি, পাশের অপেক্ষায় তিনটি এবং আরও তিনটি বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে।

এদিকে অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলী নির্বাচন করা হয়। সদস্যরা হলেন মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ খান, আনিসুল ইসলাম মাহমুদ ও আয়েশা ফেরদৌস।

শোকপ্রস্তাব নিয়ে আলোচনা : অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে জাতীয় সংসদে আনীত শোকপ্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা বলেছেন, সাতবার নির্বাচিত সংসদ-সদস্য মো. ফজলে রাব্বী মিয়া ছিলেন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা ছিল অতুলনীয়।

শেখ হাসিনা বলেন, একটা এলাকা থেকে বারবার জিতে আসা, এটা মানুষের কাছে তার গ্রহণযোগ্যতারই প্রমাণ হয়। তিনি পিছিয়ে পড়া ওই এলাকার সার্বিক উন্নয়নে কাজ করে গেছেন। তিনি যখন আমার কাছে আসতেন, ওই এলাকার আরও উন্নয়ন দরকার, সে বিষয়ে কথা বলতেন। আসলে তিনি মানুষের জন্য নিবেদিত হয়ে কাজ করেছেন। তার মৃত্যুতে সবার জন্য অপূরণীয় ক্ষতি হয়েছে। আমরা একজন দক্ষ পার্লামেন্টারিয়ানকে হারালাম। ভালো আইনজীবীকে হারালাম। আমরা একের পর এক সংসদ-সদস্যকে হারাচ্ছি। এটা একটা খুব দুঃখজনক।

প্রধানমন্ত্রী বলেন, ডেপুটি স্পিকার ছাড়াও জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে হারিয়েছি। একজন ভালো মানুষকে গুলি করে মারা হলো, এটা দুঃখজনক। তিনি আমাদের একজন ভালো বন্ধু ছিলেন। তিনি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন।

শোকপ্রস্তাবের ওপর আলোচনায় আরও অংশ নেন আওয়ামী লীগদলীয় সংসদ-সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, শাজাহান খান, কামরুল ইসলাম, আ স ম ফিরোজ, মাহবুব আরা গিনি ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং বিরোধী দল জাতীয় পার্টির জিএম কাদের, মশিউর রহমান রাঙ্গা, ব্যারিস্টার আনিসুল ইমলাম মাহমুদ ও অ্যাডভোকেট কাজী ফিরোজ রশিদ।

অধিবেশনে ফজলে রাব্বী মিয়া ছাড়াও সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ, সাবেক সংসদ-সদস্য আব্বাস আলী মন্ডল, করিম উদ্দিন ভরসা, মোহাম্মদ শোয়েব ও খোরশেদ আরা হকের মৃত্যুতে শোকপ্রস্তাব আনা হয়। এ ছাড়াও স্বাধীনতা পদক, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, সাবেক সচিব এটিএম শামসুল হক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরবিক্রম শওকত আলী সরকার, বীর মুক্তিযোদ্ধা মো. বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট রফিকুস সালেহীন, বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করা হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ

পুরাতন সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Design & Development : It Corner BD.Com 01711073884.
Theme Customized By BreakingNews
%d bloggers like this: